মুন্সিগঞ্জে বিভিন্ন দল, সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় শোক দিবস পালিত

মোঃ জাহাঙ্গীর হোসেনঃঃ
জাতির জনকের ৪৭তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে উদযাপনের লক্ষ্যে আজ সোমবার (১৫ আগস্ট) সকাল ৯টায় ডিসি পার্কের বিপরীতে সদ্য নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে প্রথমেই পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট কাজী নাহিদ রসুল।

এ সময় জেলা পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম বার, জেলা আওয়ামী লীগ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, জেলা যুবলীগ, ছাত্রলীগ, শ্রমিক লীগ, কৃষকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলালীগ, মুন্সীগঞ্জ প্রেসক্লাব, সকল সরকারি দপ্তরসমুহ, সকল শিক্ষা প্রতিষ্ঠান, বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের জনগণ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

মুন্সীগঞ্জে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী পালন করা হয়েছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ধানমন্ডির ৩২নং রোডের বাড়িতে নৃশংসভাবে স্বপরিবারে হত্যা করা হয় বঙ্গবন্ধুকে, হত্যা করা হয় মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধকে।

শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের আতœার মাগফেরাত কামনায় দোয়া মোনাজাত পরিচালনা করা হয়। পরবর্তিতে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ভার্চুয়ালি আলোচনা সভার আয়েজন করা হয়। সভার শুরুতেই ১৫ আগস্টে শাহাদতবরনকারীদের আতœার মাগফেরাত কামনায় ১ মিনিট নিরবতা পালন করা হয়। জাতির জনকের কর্মময় জীবন তুলে ধরে আলোচনা করেন বক্তারা।
এদিকে মুন্সীগঞ্জ মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের পক্ষ থেকে জাতীয় শোক দিবস পালন, কবিতা আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন ও দেয়ালিকা উদ্ভোধন করা হয়েছে।

আজ ১৫ ই আগষ্ট সোমবার সকাল সারে পাঁচটায় বিভিন্ন কর্মসূচি পালনের মধ্য দিয়ে জাতীয় শোক দিবসের অনুষ্ঠান শুরু হয়।
শুরুতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়।
এরপর মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের নের্তৃতে ও সহকারী শিক্ষকদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলের শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।Open photo

মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষক মিলনায়নে সকাল ১০.৩০ টায় শুরু হয় দ্বিতীয় পর্বের অনুষ্ঠান। অত্র মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষকের সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষকের সার্বিক তত্বাবধানে এবং সহকারী সহকারী প্রধান শিক্ষকের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন বিদ্যালয়ের ধর্মবিষয়ক শিক্ষক, এরপর বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন বিদ্যালয়ের সিনিয়র শিক্ষকরা, বঙ্গবন্ধুকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি, দেশাত্মবোধক ও ইসলামি সংগীত পরিবেশন করেন।

বঙ্গবন্ধু ও তার পরিবার এবং সকল শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া পরিচালনা করেন সিনিয়র ধর্মবিষয়ক শিক্ষক।
আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠান ও দোয়া মাহফিল শেষে জাতীয় শোক দিবস নিয়ে দেয়ালিকা রক্তরাঙা ভোর উদ্ভাবন করেন প্রধান শিক্ষক ও আজকের অনুষ্ঠানের সভাপতি। এ সময় উক্ত বিদ্যালয়ে উপস্থিত ছিলেন সহকারি প্রধান শিক্ষক জনাব মোহাম্মদ মিজানুর রহমান, সহকারি শিক্ষক মোঃ ছফিউল্লাহ, মোঃ আব্দুস সাত্তার, আক্তার জাহান, মোঃ আব্দুল হান্নান, জোতির্ময় বাড়ৈ, ইমাম হোসেন, মোঃ মুফিজুর রহমান, নৃপেন্দ্র কুমার মন্ডল, মোসাম্মৎ হাসনেয়ারা বেগম, মোঃ জাহাঙ্গীর হোসেন,দিলারা আক্তার, গাজী আসিফ আফসার রিয়েল, নুরুন্নাহার বেগম, ফাতেমা বেগম, সমপিতা দে, নুসরাত জাহান, শিলা আক্তার, মিরু আক্তার, নুরে জান্নাত ও কর্মচারীসহ প্রমূখ।

মোঃ জাহাঙ্গীর হোসেন, মুন্সীগঞ্জ: আজ ১৭ই মার্চ বুধবার সকাল ১০.১৫ মিনিটের সময় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জম্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে মুন্সীগঞ্জ শিল্পকলা একাডেমী প্রাঙ্গনে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের এর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলী ও ফুলের শুভেচ্ছা জ্ঞাপন করা হয়েছে। মুন্সীগঞ্জ উচ্চ বালিকা বিদ্যালয়ের পক্ষ থেকে সকল শিক্ষক ও কর্মচারীর উপস্থিতিতে এ শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সহকারি শিক্ষক দিলারা আক্তার ও ফাতেমা বেগমের সার্বিক সহযোগিতায় চিত্রাঙ্কন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে প্রথম, দ্বিতীয়, তৃতীয় পুরষ্কার অর্জন করেছে ৭ম মানের ছাত্রী সাওদা মনি, আশা হক ও ৬ষ্ঠ মানের ছাত্রী লামিছার পুরষ্কার পেয়েছে। এছাড়াও বিদ্যালয়ের সকল ছাত্রীরা দেয়ালিকা চিত্রাঙ্কন একে শিক্ষকদের কাছে তুলে দেন।

সহকারি শিক্ষক জনাব নৃপেন্দ্র কুমার মন্ডল ও নুরুন্নাহার বেগম রচনা প্রতিযোগিতার দ্বায়িত্বপালন করেন। এ রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে তনয়া তাহসিন সারা, ত্বহা ইসলাম ও আইনুন আক্তার।
সহকারি শিক্ষক জনাব নৃপেন্দ্র কুমার মন্ডল ও নুরুন্নাহার বেগম কবিতা আবৃত্তির দ্বায়িত্বপালন করেন। এ কবিতা আবৃত্তিতে অংশ গ্রহণ করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে মারিয়া আলম, মরিয়ম আক্তার ও নাফিজা সুলতানা।
সময় : ১৫ আগস্ট ২০২২, ১০:০০

Leave a Reply

Your email address will not be published.